March 19, 2024

Bangla

Live News & Updates From West Bengal পশ্চিমবঙ্গ থেকে লাইভ খবর ও আপডেট

  • আজ বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টি কলকাতায়! দক্ষিণবঙ্গের কোথায় কোথায় কালবৈশাখী? আবহাওয়ার খবর

    বাংলা হান্ট ডেস্ক: শীত যেতে না যেতেই খেল দেখাতে শুরু করেছে আবহাওয়া। গত দুদিন দুর্যোগপূর্ণ আবহাওয়া রাজ্যের একাধিক জেলায়। কোথাও বৃষ্টি, তো কোথাও দমকা হাওয়া। আবহাওয়া দপ্তর (Weather Department) জানিয়েছে, আজও উত্তর, দক্ষিণের একাধিক জেলায় ঝড়-বৃষ্টি জারি থাকবে। কোথাও কোথাও উঠবে কালবৈশাখী। আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের নিম্ন ট্রপোস্ফিয়ার স্তরে বিস্তৃত রয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত৷ আর সাইক্লোনের জেরেই দুর্যোগ৷ আজ থেকে শুরু করে বৃহস্পতিবার পর্যন্ত ঝড়-বৃষ্টি হবে। শুক্রবার থেকে স্বাভাবিক হতে পারে পরিস্থিতি। আজ মঙ্গলবার উত্তরবঙ্গের কোনো জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহযোগে হাল্কা থেকে মাাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। ওদিকে আজ মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। কালবৈশাখীও হতে পারে। আজ ও আগামীকাল জারি থাকবে অরেঞ্জ অ্যালার্ট। মঙ্গল, বুধবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। বিদর্ভ থেকে কেরল পর্যন্ত অক্ষরেখা বিস্তৃত রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের উপকূলবর্তী অঞ্চল সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে প্রতিটি জেলাতেই। হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে। আজ ঘন্টায় ৪০-৫০ কিমি হতে দমকা হাওয়া বইতে পারে দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই। পাশাপাশি শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। আরও পড়ুন: প্রমাণ করতে পারলে রাজনীতি ছেড়ে দেব! মোদীকে চ্যালেঞ্জ, তোলপাড় ফেলে দিলেন অভিষেক ওদিকে চলতি সপ্তাহে তাপমাত্রা কমারও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। একধাক্কায় ৩-৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। আজ কলকাতাতেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৯ ও ২৩ ডিগ্রি সেলসিয়াস।

  • ভুলে যান একঘেয়ে ট্রেন জার্নির কথা! চলছে টিভি, দেখা যাচ্ছে কার্টুন; শৈশবে ফিরছেন অফিসযাত্রীরা

    বাংলাহান্ট ডেস্ক : লোকাল ট্রেনের উপর আমাদের ভরসা অপরিসীম। কর্মক্ষেত্রে পৌঁছানো থেকে শুরু করে ঘুরতে যাওয়া, লোকাল ট্রেন আমাদের সবার কাছে লাইফ লাইন। লোকাল ট্রেনের এক একটি কামরা নিত্যযাত্রীদের কাছে এক একটি সংসারের সমান। প্রতিদিন লোকাল ট্রেনের কামরাগুলি নিত্যযাত্রীদের গল্প-গুজবে গমগম করে ওঠে। তবে ভারতীয় রেলের পক্ষ থেকে যাত্রীদের একঘেয়েমি কাটাতে নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। আগের মতো দম বন্ধ করা লোকাল ট্রেনের কামরা এখন আর নেই। হাওড়া-ব্যান্ডেল, হাওড়া বর্ধমান শাখায় আগের থেকে লোকাল ট্রেনের কামরাগুলি এখন আরো বেশি চকচকে। লোকাল ট্রেনের কামরায় রয়েছে আধুনিক সিট। প্রতিটি কামরায় রয়েছে কাঁচের জানলা। আরোও পড়ুন : ২৬ বছরে ছুটি মাত্র ১ দিন! বেসরকারি সংস্থার এই কর্মী নাম তুললেন ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে এমনকি কাঁচের দরজা। যাত্রীদের মনোরঞ্জনের জন্য ট্রেনের কামরায় বসানো হয়েছে টেলিভিশন। টেলিভিশনে চোখ রেখে যাত্রা সময়টাতে কিছুটা হলেও মনোরঞ্জনের আনন্দ পাচ্ছেন অফিস ফেরত ক্লান্ত প্যাসেঞ্জার থেকে শুরু করে স্কুল পড়ুয়ারা। লোকাল ট্রেনের কামরায় টিভি বসানোর উদ্যোগ নেওয়া হয়েছিল ২০২২ সালে। সেই মতো বেশ কিছু ট্রেনে বসানো হয়েছে টিভি। প্রতিটি কামরায় চারটি করে টিভি লাগানো হয়েছে। ২৮ ইঞ্চির টেলিভিশনগুলিতে চলছে বিভিন্ন ধরনের অনুষ্ঠান। রেল কর্তৃপক্ষ একটি বেসরকারি সংস্থার সাথে চুক্তি করে এই ব্যবস্থা গ্রহণ করেছে। এরফলে যাত্রীদের মনোরঞ্জনের সুবিধা হয়েছে অনেকটা। এই টিভিতে কখনো দেখানো হচ্ছে টম অ্যান্ড জেরি, চার্লি চ্যাপলিনের সিনেমার খণ্ডচিত্র, আবার কখনো চলছে গান ও নাচ। আবার কখনো চালানো হচ্ছে সতর্কতামূলক বিজ্ঞাপন।

  • ৫ বছরের জন্য SBI থেকে ১০ লক্ষ টাকার লোন নিতে চান? কত টাকা EMI দিতে হবে জেনে নিন

    বাংলাহান্ট ডেস্ক : হঠাৎ করে অর্থের প্রয়োজন হয়ে গেলে আমরা ব্যাংকের শরণাপন্ন হই। সেক্ষেত্রে পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণের উপর অধিকাংশ ক্ষেত্রে ভরসা করতে হয় আমাদের। তবে আপনার যদি হঠাৎ করে ১০ লক্ষ টাকার ঋণের প্রয়োজন হয়, তাহলে মাসে কত টাকা ইএমআই দিতে হবে সে সম্পর্কে কি ধারণা আছে? ভারতের সবথেকে বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আমাদের দেশের অধিকাংশ মানুষের অ্যাকাউন্ট রয়েছে এই ব্যাংকে। এই ব্যাংক আকর্ষণীয় সুদের হারে লোন প্রদান করে থাকে। ক্রেডিট স্কোরের উপর নির্ভর করে পার্সোনাল লোনের সুদের হার নির্ধারণ করা হয়। ১১.১৫ শতাংশ থেকে শুরু করে ১৪.৩০ শতাংশ হতে পারে সুদের হার। আরোও পড়ুন : বিনিয়োগ করুন সামান্য কটা টাকা! মাস গেলে আসবে ১৫ হাজার, দুর্দান্ত এই স্কিমে মালামাল হবেন আপনিও স্টেট ব্যাংকে স্যালারি অ্যাকাউন্ট থাকলে ১১.১৫ থেকে ১১.৬৫ শতাংশ অবধি সুদে লোন মিলতে পারে। এক্ষেত্রে পাঁচ বছরের জন্য ১০ লক্ষ টাকার ঋণ নিলে প্রতি মাসে ইএমআই বাবদ দিতে হবে ২১,৭৪২.০০ টাকা। পাঁচ বছরে গ্রাহককে মোট সুদ প্রদান করতে হবে ৩,০৪,৫৪৫.৩৮ টাকা। আসল ও সুদ মিলিয়ে পাঁচ বছরে গ্রাহক মোট ১৩,০৪,৫৪৫.৩৮ টাকা পরিশোধ করবেন। পাঁচ বছরের জন্য ১১.১৫ শতাংশ হারে ১০ লক্ষ টাকার লোন নিলে প্রতি মাসে গ্রাহককে ইএমআই বাবদ দিতে হবে ২১,৮১৭ টাকা। যদি পাঁচ বছরের জন্য ১১.৬৫ শতাংশ হারে ১০ লক্ষ টাকার লোন নেওয়া হয়, তাহলে প্রতি মাসে ইএমআই বাবদ প্রদান করতে হবে ২২,০৬৮ টাকা।

  • প্রথম দিনেই ফাঁস ফুড SI এর প্রশ্নপত্র! বাতিল হবে পরীক্ষা? প্রকাশ্যে বড় আপডেট

    বাংলা হান্ট ডেস্ক : নিয়োগ দুর্নীতির (Recruitment) নানাবিধ অভিযোগকে কেন্দ্র করে তোলপাড় রাজ্য রাজনীতি। আর এই আবহে গত ১৬ এবং ১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে খাদ্য দফতরে সাব ইন্সপেক্টর বা SI-র চাকরির পরীক্ষা (Food SI Exam)। আর সেই পরীক্ষাতেও হল ভরপুর দুর্নীতি। পরীক্ষার আগেই পেপার লিক হওয়ার প্রতিবাদে ফের একবার সরগরম রাজ্য রাজনীতি। উল্লেখ্য, নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির বহর দেখে হতাশ রাজ্যের বেকার যুবসমাজ। এমন পরিস্থিতিতে পাবলিক সার্ভিস কমিশনের সাব-ইন্সপেক্টর নিয়োগের বিজ্ঞপ্তি আশার আলো জাগিয়েছিল। মাত্র ৪৮০টি পদের জন্য প্রায় ১৩ লক্ষ পরীক্ষার্থী ফর্ম পূরণ করেছিল। মোট ৬ শিফটের এই পরীক্ষায় প্রশ্নপত্র নিয়ে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছিল PSC। পরীক্ষার শিডিউল পরপর থাকায় প্রশ্নপত্র বাড়ি নিয়ে আসতেও নিষেধাজ্ঞা জারি করেছিল PSC। এতকিছুর পরেও প্রশ্নপত্র লিক করার অভিযোগে সরগরম রাজ্য। তবে কেবল প্রশ্নপত্রই নয়, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে SI পরীক্ষার ‘অ্যানসার কি’। বিষয়টি সামনে আসতেই ক্ষোভে ফেঁটে পড়েছে পরীক্ষার্থীরা। পরীক্ষা বাতিলের অভিযোগ তুলেছেন অনেকেই। নতুন করে পরীক্ষার আয়োজন করারও দাবি তুলছেন পরীক্ষার্থীরা। আরও পড়ুন : আজানের সময় হনুমান চালিশা বাজানোই হল কাল! দোকানে ঢুকে হিন্দু যুবককে বেধড়ক মারধর যদিও এই বিষয়ে এখনও কোনও অফিশিয়াল বিবৃতি জারি করেনি পাবলিক সার্ভিস কমিশন। সূত্রের খবর, আগামী মঙ্গলবার এবং বুধবার রাজ্য পাবলিক সার্ভিস কমিশন দপ্তরের সামনে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করছে পরীক্ষার্থীরা। বিক্ষোভকারীদের দাবি, অবিলম্বে এই পরীক্ষা বাতিল করে নয়া পরীক্ষার আয়োজন করতে হবে। এই এই পরীক্ষা যাতে স্বচ্ছভাবে হয় তার দিকেও পূর্ণ খেয়াল রাখতে হবে। আরও পড়ুন : স্কুল পড়ুয়াদের জন্য বিরাট ‘চমক’! বড় উপহার নিয়ে এল রাজ্য সরকার উল্লেখ্য, চলতি বছর খাদ্য দফতরের ফুড এসআই এর পরীক্ষার জন্য প্রায় ১৩ লক্ষ পরীক্ষার্থী ফর্ম ফিলাপ করেছিলেন। যেখানে সিট সংখ্যা ছিল ৪৮০। তবুও আশার আলো দেখেছিলেন অনেকেই। তবে এই ঘটনার পর ফের একবার মুষড়ে পড়েছে রাজ্যের শিক্ষিত বেকার যুবসমাজ। প্রশ্ন উঠছে, স্বচ্ছতা কি এই রাজ্য ত্যাগ করেছে? যোগ্যরা কি কখনোই ন্যায্য অধিকার পাবেনা?

  • প্রমাণ করতে পারলে রাজনীতি ছেড়ে দেব! মোদীকে চ্যালেঞ্জ, তোলপাড় ফেলে দিলেন অভিষেক

    বাংলা হান্ট ডেস্কঃ রাজ্য জুড়ে লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) দামামা বেজে গিয়েছে। জেলায় জেলায় গিয়ে প্রচার শুরু করে দিয়েছেন তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। সোমবার দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর স্টেডিয়ামে উপস্থিত হয়েছিলেন তিনি। সেখানে দাঁড়িয়ে ফের কেন্দ্রের বঞ্চনা নিয়ে সুর চড়ালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। দিন কয়েক আগেই বিজেপিকে (BJP) সরাসরি চ্যালেঞ্জ করেছিলেন অভিষেক। আবাস যোজনা এবং ১০০ দিনের প্রকল্পের শ্বেতপত্র প্রকাশের পাশাপাশি মুখোমুখি তর্কের বসার চ্যালেঞ্জ জানান তিনি। পদ্ম-শিবির সেই চ্যালেঞ্জ গ্রহণ করলেও তাঁদের কোনও প্রতিনিধিকে অভিষেকের নির্ধারিত স্থানে পাঠানো হয়নি। এবার সেই নিয়ে ফের সুর চড়ালেন তৃণমূল (TMC) নেতা। এদিন দক্ষিণ দিনাজপুরের সভায় দাঁড়িয়ে অভিষেক বলেন, ‘আমার চ্যালেঞ্জ গ্রহণ করার ক্ষমতা কেন হচ্ছে না? বিজেপির তো অভিযোগ, তৃণমূল টাকা খেয়ে নিচ্ছে। আমার এতটুকু জিজ্ঞাস্য, ৩ বছর বাংলায় কত টাকা ছেড়েছেন? ১০ পয়সার হিসেব দিন। প্রমাণ করতে পারলে, অভিষেক বন্দ্যোপাধ্যায় রাজনীতি ছেড়ে দেবে’। আরও পড়ুনঃ রাজীব কুমার অতীত! ভোটের আগে রাজ্য পুলিশের নতুন ডিজি বিবেক সহায়, কে এই ব্যক্তি? এখানেই না থেমে ডায়মন্ড হারবারের সাংসদ আরও এক ধাপ এগিয়ে বলেন, ‘বিজেপির সেজ-মেজ যে কোনও নেতাকে খোলা চ্যালেঞ্জ দিয়ে গেলাম। বিজেপি ১০০ ঘণ্টা চ্যালেঞ্জ গ্রহণ করতে পারেনি, তাহলে কে ঠিক বলছে, কে ভুল? ২০ জনকে বোঝানোর দায়িত্ব দিলাম। চ্যালেঞ্জ গ্রহণ করতে পারছে না’। এখানেই না থেমে গঙ্গারামপুরের সভা থেকে দলের কর্মী-সমর্থকদের একটি ‘টাস্ক’ও দেন তৃণমূল ‘সেনাপতি’। অভিষেক বলেন, আপনারা ২০ জনের দায়িত্ব নিন। সেই ২০ জনকে গিয়ে বোঝান যে এনারা আমার চ্যালেঞ্জ গ্রহণ করতে পারলো না। তাঁদের গ্যারান্টি কি আপনারা নেবেন? এই বক্তব্যের মাধ্যমেই ‘মোদী কি গ্যারান্টি’ নিয়েও পদ্ম-শিবিরকে নিশানা করেন ডায়মন্ড হারবারের সাংসদ। কেন্দ্রীয় সরকারের বঞ্চনা নিয়ে সরব হওয়ার পাশাপাশি তৃণমূল সরকার দুই দিনাজপুরে কী কী উন্নয়নমূলক কাজ করেছে তা নিয়ে এদিন কথা বলেন অভিষেক।

  • ‘বেআইনি নির্মাণচক্রের মাফিয়া ফিরহাদ, এর ED, CBI তদন্ত হোক’, গার্ডেনরিচ নিয়ে বিপাকে মেয়র?

    বাংলা হান্ট ডেস্কঃ রবিবার মধ্যরাতে গার্ডেনরিচের ফতেহপুর ব্যানার্জি পাড়া লেনে একটি নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ার ঘটনায় তোলপাড় রাজ্য-রাজনীতি। (Garden Reach Building Collapse)। নির্মিয়মান বহুতল ভেঙে এখনও পর্যন্ত মোট ৮ জনের মৃত্যু হয়েছে। ওই বহুতল যে বেআইনিভাবে নির্মাণ হচ্ছিল ইতিমধ্যেই তা স্বীকার করে নিয়েছেন মুখ্যমন্ত্রী। আর এবার বন্দর এলাকায় বেআইনি নির্মাণ নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন বিজেপি নেতা রাকেশ সিং (Rakesh Singh)। বেআইনি নির্মাণ নিয়ে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে (Firhad Hakim) কাঠগড়ায় তুললেন রাকেশ সিং। তাঁর দাবি, এলাকার বিধায়ক তথা মেয়র ফিরহাদ হাকিম মদতেই বন্দর এলাকাজুড়ে দাপিয়ে চলছে বেআইনি নির্মাণ চলছে। তার দাবি, মোটা টাকায় বিনিময়ে বিক্রি হয়ে যাচ্ছে সম্পত্তি। আর যার ৫০-৬০% যায় ফিরহাদের পকেটে। বিজেপি নেতার আরও দাবি, এভাবে বেআইনি নির্মাণ থেকে বিপুল পরিমানে টাকা আদায় করছে ফিরহাদ। আর সেই টাকা বিদেশে পাচার হয়ে যায়। এই গোটা ঘটনা নিয়ে আগেই তিনি ED – CBIকে চিঠি দিয়ে নিজের অভিযোগ জানিয়েছেন বলেও দাবি করেন রাকেশ সিং। কেবল দাবিই নয়, এদিন সংবাদমাধ্যমের সামনে প্রমাণ হিসেবে একাধিক কাগজও দেখান বিজেপি নেতা। রাকেশবাবুর দাবি, এই বেআইনি নির্মাণ নিয়ে এবার ইডি ও সিবিআই তদন্ত হোক। এদিন কলকাতার মেয়রকে বেআইনি নির্মাণচক্রের মাফিয়া বলেও আক্রমণ করেন রাকেশ। এদিন নির্মাণ বিপর্যয়ের ভয়াবহ দুর্ঘটনাটি ঘটেছে কলকাতা পুরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডে। ওই নির্মীয়মাণ পাঁচ তলা বহুতলটি আশপাশের বেশ কিছু ঝুপড়ি উপর ভেঙে পড়ায় বিপর্যয় ঘটে। আরও পড়ুন: রাজীব কুমার অতীত! ভোটের আগে রাজ্য পুলিশের নতুন ডিজি বিবেক সহায়, কে এই ব্যক্তি? খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছান এলাকার বিধায়ক তথা মেয়র ফিরহাদ হাকিম। বিপর্যয়ের খবর পেয়ে সেখানে যান দক্ষিণ কলকাতার তৃণমূল কংগ্রেস সাংসদ মালা রায়। এদিন সেখানে অসুস্থ অবস্থাতেই পৌঁছে যান মুখ্যমন্ত্রী। মৃতের পরিবার ও আহতদের আর্থিক সাহায্যের ঘোষণা করেছে রাজ্য। ইতিমধ্যেই অভিযুক্ত প্রোমোটার মহম্মদ ওয়াসিমকে গ্রেফতার করেছে পুলিশ।

  • রাজীব কুমার অতীত! ভোটের আগে রাজ্য পুলিশের নতুন ডিজি বিবেক সহায়, কে এই ব্যক্তি?

    বাংলা হান্ট ডেস্কঃ ভোট ঘোষণার ৭২ ঘণ্টার মধ্যেই রাজ্যে শোরগোল! সোমবার আচমকাই রাজ্য পুলিশের ডিজি পদ থেকে রাজীব কুমারকে সরানোর কথা ঘোষণা করে নির্বাচন কমিশন। সেই সঙ্গেই বিকেল ৫টার মধ্যে বিকল্প তিনটি নাম চেয়ে পাঠানো হয়। কমিশনের বেঁধে দেওয়া সময়ের মধ্যেই ডিজি পদের জন্য তিনজনের নাম পাঠিয়েছিল রাজ্য। এবার তাঁদের মধ্যে থেকে বিবেক সহায়কে (Vivek Sahay) বেছে নেওয়া হল। জানা যাচ্ছে, রাজ্যের তরফ থেকে যে তালিকা পাঠানো হয়েছিল, তার প্রথম নামটাই ছিল বিবেকের। সেই বিবেককেই রাজীবের উত্তরসূরি হিসেবে বেছে নিল কমিশন। উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচনের সময় নন্দীগ্রামে গিয়ে চোট পেয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান নিরাপত্তা উপদেষ্টা ছিলেন বিবেক। ১৯৮৮ ব্যাচের এই IPS অফিসারকেই এবার রাজ্য পুলিশের ডিজি (West Bengal DGP) পদে আসীন করা হল। ২০২৩ সালের নভেম্বর মাসে বিবেককে ডিজি (হোমগার্ড) পদে নিয়োগ করা হয়। জানা যাচ্ছে, বিবেক ছাড়াও আরও দু’জন সিনিয়র IPS অফিসারের নাম পাঠিয়েছিল রাজ্য। সঞ্জয় মুখোপাধ্যায় এবং রাজেশ কুমারকে বাদ দিয়ে বিবেককেই শেষ অবধি বেছে নেয় কমিশন। সঞ্জয় মুখোপাধ্যায় বর্তমানে রাজ্য দমকল বিভাগের ডিজি। অপরদিকে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের প্রধানের পদে আসীন রাজেশ। আরও পড়ুনঃ সুপ্রিম কোর্টে DA মামলায় শুনানি! কী রায় দিল শীর্ষ আদালত? কপাল খুলল সরকারি কর্মীদের? প্রসঙ্গত, গত শনিবার থেকেই গোটা দেশজুড়ে লাগু হয়েছে আদর্শ নির্বাচনী আচরণ বিধি। আসন্ন লোকসভা ভোট শান্তিপূর্ণভাবে করানোর বিষয়ে কমিশন (Election Commission of India) যে বদ্ধপরিকর তা পরিষ্কার করে দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। গোটা দেশ জুড়ে আদর্শ নির্বাচনী আচরণ বিধি চালু হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে রাজ্য পুলিশের ডিজি পদ থেকে রাজীব কুমারকে সরিয়ে দেওয়া হল। এছাড়া ৬টি রাজ্যের স্বরাষ্ট্রসচিব এবং হিমাচল প্রদেশ এবং মিজোরামের জেনারেল অ্যাডমিনিস্ট্রেটিভ বিভাগের সচিবদেরও সরানো হয়েছে। লোকসভা নির্বাচনের প্রাক্কালে রাজীব কুমারকে ফের রাজ্যের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি দফতরের অতিরিক্ত মুখ্য সচিব পদে ফেরত পাঠানো হয়েছে। কমিশনের তরফ থেকে স্পষ্ট জানানো হয়েছে, নির্বাচন সম্বন্ধিত কোনও কাজের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না রাজীব। তবে এই প্রথম নয়, ২০১৬ বিধানসভা নির্বাচনের আগে তদানীন্তন পদ থেকে সরানো হয়েছিল তাঁকে। এরপর উনিশের লোকসভা ভোটের আগে ডেপুটেশনে দিল্লি পাঠিয়ে দেওয়া হয় রাজীবকে।

  • সুপ্রিম কোর্টে DA মামলায় শুনানি! কী রায় দিল শীর্ষ আদালত? কপাল খুলল সরকারি কর্মীদের?

    বাংলা হান্ট ডেস্কঃ সেই ২০১৬ সাল থেকে চলছে টানাপোড়েন! সোমবার সুপ্রিম কোর্টে উঠেছিল বকেয়া DA মামলা (DA Arrear Case)। পঞ্চম বেতন কমিশনের অধীন বকেয়া মহার্ঘ ভাতা মামলা আজ ওঠে শীর্ষ আদালতে। শেষ শুনানি পিছিয়ে যাওয়ায় আজকের শুনানির দিকে তাকিয়েছিলেন অনেকে। কী হল আজ সুপ্রিম কোর্টে (Supreme Court)? জানাল রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন। কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের তরফ থেকে জানানো হয়েছে, সোমবারও DA মামলা সুপ্রিম কোর্টে ওঠেনি। ৬০ নম্বরে নথিভুক্ত ছিল এই মামলা। তবে বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্র ৩৯ নম্বর অবধি শুনেছেন। একটি পাসওভার মামলা হওয়ার পর আসন ছেড়ে উঠে পড়েন বিচারপতিরা। বিগত প্রায় ৮ বছর ধরে বকেয়া মহার্ঘ ভাতার (Dearness Allowance) মামলা চলছে। রাজ্য সরকারি কর্মীদের একাংশের দাবি, তাঁদের কেন্দ্রীয় হারে DA দিতে হবে। গত ১৪ মাসে ১১% মহার্ঘ ভাতা বাড়িয়েছে পশ্চিমবঙ্গ সরকার। তবে তাতেও খুশি নয় তাঁরা। এখন প্রশ্ন হল, বর্তমানে কত হাতে DA পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা? আরও পড়ুনঃ ‘ভেবেছিলাম এবার ভোটে দাঁড়াব না, কিন্তু…’, ভোট প্রচারে বেরিয়ে একি বললেন দেব! ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে সপ্তম বেতন কমিশনের অধীন ৫০% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রের সরকারি কর্মীরা। অপরদিকে আগামী মে মাস থেকে রাজ্য সরকারি কর্মীদের ৪% DA বাড়তে চলেছে। ৪% বৃদ্ধির পর রাজ্য তাঁদের মহার্ঘ ভাতা দাঁড়াবে ১৪ শতাংশে। অর্থাৎ বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক ৪০%। ৪ শতাংশ বৃদ্ধির পর সেই ফারাক এসে দাঁড়াবে ৩৬ শতাংশে। ২০২৩ সালের মার্চ থেকে ২০২৪ সালের জানুয়ারির মধ্যে তিন দফায় মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। গত ১৪ মাসে ১১% DA বাড়িয়েছে মমতা সরকার। তবে তা সত্ত্বেও খুশি নন রাজ্য সরকারি কর্মীদের একাংশ। তাঁদের দাবি, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মতো রাজ্যেও সপ্তম বেতন কমিশনের অধীনে মহার্ঘ ভাতা দেওয়া হোক। এদিকে গত বছর ডিসেম্বর মাসে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির খবর ঘোষণার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট বলেছিলেন, এই রাজ্যে DA প্রদান ঐচ্ছিক বিষয়, বাধ্যতামূলক নয়। কিন্তু তা সত্ত্বেও সরকারের তরফ থেকে মহার্ঘ ভাতা দেওয়ার হয়। সরকারি কর্মীদের কঠোর পরিশ্রমের দিকে নজর রেখেই DA বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন তিনি।

  • শাহজাহান তো চুনোপুটি! এবার ভাই আলমগীরের বিরাট কীর্তি ফাঁস, থ CBI

    বাংলা হান্ট ডেস্কঃ তদন্ত যত এগোচ্ছে সন্দেশখালি (Sandeshkhali) কাণ্ডে পেঁয়াজের খোসার মতো বিস্ফোরক সব তথ্য সামনে আসছে। গত ৫ জানুয়ারি ইডির ওপর হামলার ঘটনায় আগেই গ্রেফতার হয়েছে শাহজাহান শেখ (Sheikh Shahjahan)। সম্প্রতি গ্রেফতার হয়েছে শাহজাহানের ভাই আলমগীরেরও। আর দাদা-ভাইয়ের এই জুটির বিরুদ্ধে ভুরি ভুরি অভিযোগ! সূত্রের খবর, তোলাবাজি থেকে অত্যাচার, শাহজাহান এবং আলমগীরের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই! জানা যাচ্ছে, শুধুমাত্র তোলাবাজি থেকে মাসে লক্ষাধিক টাকা আয় করতেন আলমগীর! সেই টাকা দিয়ে সন্দেশখালি এলাকায় প্রায় ১০০ বিঘা জমি কিনেছিলেন তিনি! সেই সঙ্গেই নানান ব্যবসাতেও খাটছে তাঁর টাকা! সিবিআই তদন্তে এমনই তথ্য উঠে এসেছে বলে খবর। এই বিপুল পরিমাণ নগদের উৎস কী? তা এবার খতিয়ে দেখবে ইডি (ED)। ইতিমধ্যেই এই সকল জমির কাগজপত্র তদন্তকারীদের হাতে এসেছে বলে খবর। সেই সঙ্গেই শাহজাহান এবং তাঁর ভাইয়ের কললিস্ট ঘেঁটে জানা গিয়েছে বসিরহাট জেলা পুলিশের একাধিক আধিকারিকের সঙ্গে দীর্ঘক্ষণ কথা হতো তাঁদের। জানা যাচ্ছে, সন্দেশখালি, মিনাখাঁ, ন্যাজাট থাকার একাধিক অফিসারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন দুই ভাই। পুলিশ কর্মীদের একটি বৃহৎ অংশ তাঁদের আজ্ঞা পালন করতেন বলে খবর। সন্দেশখালি কাণ্ডে ধৃত আলমগীর (Sheikh Alamgir), সিরাজুল এবং মাফুজাকে বসিরহাট আদালতে তোলা হলে বিচারক তাঁদের ৫ দিনের সিবিআই (CBI) হেফাজতে পাঠানোর নির্দেশ দেন। তদন্তের পর সিবিআই জানতে পেরেছে, এলাকায় রীতিমতো দাপটের পরিবেশ তৈরি করেছিলেন শাহজাহান এবং আলমগীর। অটো, বাস থেকে শুরু করে লরি, এলাকায় যে কোনও যানবাহন চলাচলের জন্য তাঁদের ‘ট্যাক্স’ দিতে হতো। অটোর ক্ষেত্রে সেই অঙ্কটা ছিল মাসিক ৪০০০-৫০০০ টাকা। অপরদিকে বাস কিংবা লরি হলে মাস গেলে গুনতে হতো ১২০০০-১৫০০০ টাকা। আলমগীরের ‘খাস’ মিজানের কাছে এই টাকা জমা করা হতো বলে খবর। আরও পড়ুন: ‘ভেবেছিলাম এবার ভোটে দাঁড়াব না, কিন্তু…’, ভোট প্রচারে বেরিয়ে একি বললেন দেব! এভাবে তোলাবাজি করে মাস গেলে লক্ষাধিক টাকা আয় করতেন শাহজাহানের ভাই। ধামাখালি বাসে পিনকিকের জন্য কেউ বাস, লরি কিংবা গাড়ি রাখলেও কয়েক হাজার টাকা নিতেন আলমগীররা। এমনকি কেউ যদি ভেসেল অথবা বোট বুক করে সুন্দরবন এবং ইছামতীতে ঘুরতে যান তাহলেও টাকা দিতে হতো। তোলাবাজির এই টাকা দিয়েই সন্দেশখালিতে বিঘা-বিঘা জমি কেনেন তাঁরা। অনেক সময় জমি কেনার পর নামমাত্র টাকা ঠেকিয়ে দিতেন আলমগীররা। এভাবেই সন্দেশখালির বুকে একাধিক হোটেল, গেস্ট হাউসের মালিক হয়ে ওঠেন তাঁরা। এখানেই শেষ নয়, জানা যাচ্ছে, ৫ জানুয়ারি ইডি পেটানোর ঘটনায় পুলিশের হাতে ধৃত ৭ জন ব্যক্তি হয়তো নিরপরাধ! তাঁদের জেরা করে এবং তাঁদের পরিবারের সঙ্গে কথা বলে সিবিআইয়ের হাতে এমন তথ্যই উঠে এসেছে বলে খবর। তাহলে কি পুলিশের এই গ্রেফতারির পিছনে রয়েছে অন্য গল্প? উত্তর খুঁজতে সন্দেশখালি, মিনাখাঁ থানার তদন্তকারী অফিসারদের ডেকে পাঠানোর তোরজোড় শুরু হয়েছে বলে খবর। ইতিমধ্যেই সন্দেশখালি কাণ্ডে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে সিবিআইয়ের হাতে। এবার তদন্তকারী পুলিশ অফিসারদের ডাকা হতে পারে বলে জানা যাচ্ছে।

  • হাওড়া স্টেশনে নয়া উদ্যোগ রেলের! ক্যাশ ছাড়াই কাটা যাবে ট্রেনের টিকিট, জানুন কীভাবে

    বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় রেলের ইতিহাস সুপ্রাচীন। বাণিজ্যিক কারণে ইংরেজরা ভারতে রেলের সূত্রপাত করে। তারপর ধীরে ধীরে সাধারণ মানুষের যাতায়াতের জন্য রেল হয়ে ওঠে অপরিহার্য একটি মাধ্যম। স্বাধীনতার পর ভারতীয় রেল বিপুল পরিমাণ অগ্রগতি করেছে। বর্তমানে বিশ্বের অন্যতম বৃহত্তম রেল নেটওয়ার্ক আমাদের ভারতীয় রেল। সময়ের সাথে বদলেছে প্রযুক্তি। সেই প্রযুক্তির ছোঁয়া লেগেছে রেল ব্যবস্থাতেও। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে নিত্যনতুন প্রযুক্তিগত বদল আনছে রেল। একাধিক সুবিধা প্রদানের জন্য ক্রমাগত চেষ্টা চালানো হচ্ছে সরকারের পক্ষ থেকে। জানা যাচ্ছে এবার নগদ ছাড়াই সংরক্ষিত ট্রেনের টিকিট কাটতে পারবেন যাত্রীরা। শিয়ালদা, কলকাতা স্টেশনের পর হাওড়া স্টেশনেও এই সুবিধা চালু হল। আরোও পড়ুন : ফের ভারত সেরা বাঙালি! পুরো ২০০ নম্বর পেয়ে NET পরীক্ষায় প্রথম স্থান দখল স্নেহিন সেনের জানা যাচ্ছে, যাত্রীরা ‘ফেয়ার রিপিটার’ দেখতে পাবেন কাউন্টারে মেশিনের বাইরে। সেখানেই থাকবে  ‘কিউআর’ কোড। এই কোড স্ক্যান করেই যাত্রীরা টিকিটের টাকা মেটাতে পারবেন। এই নতুন সুবিধার ফলে একদিকে যেমন টিকিট কাটার জন্য নগদ টাকা বহন করতে হবে না, অন্যদিকে আরও সহজে যাত্রীরা টিকিট কাটতে পারবেন। পূর্ব রেলের প্রিন্সিপ‌্যাল চিফ কমার্শিয়াল ম‌্যানেজার সৌমিত্র মজুমদার বলেন, ডিজিটাল পদ্ধতি বিকেন্দ্রীকরণের সাথে সাথে একাধিক সুবিধা প্রদানের জন্য চালু করা হয়েছে এই পদ্ধতি। রেল সূত্রে পাওয়া খবর অনুযায়ী, এটিভিএম মেশিন ও পিওএস মেশিনে সব জায়গাতেই যাত্রীরা টিকিট কাটতে পারবেন এই কিউআর কোডের মাধ‌্যমে। নগদ টাকা ছাড়াই কাটা যাবে সংরক্ষিত ট্রেনের টিকেট। হাওড়ার সিনিয়র ডিসিএম রাহুল রঞ্জনের কথায়, একটি কাউন্টার চালু করা হয়েছে হাওড়া স্টেশনে। এরপর ধীরে ধীরে অন্যান্য স্টেশনেও এই ব্যবস্থা চালু করা হবে।

  • ‘ভেবেছিলাম এবার ভোটে দাঁড়াব না, কিন্তু…’, ভোট প্রচারে বেরিয়ে একি বললেন দেব!

    বাংলা হান্ট ডেস্কঃ চব্বিশের লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) প্রত্যাশা মতোই তৃণমূলের টিকিটে ঘাটাল কেন্দ্র থেকে দাঁড়িয়েছেন দীপক অধিকারী ওরফে দেব (Dev)। গত দু’বারের জয়ী সাংসদ তিনি। এবার জিতলে ‘হ্যাটট্রিক’ হবে তাঁর। তবে সেই দেবই এবার জানালেন, চব্বিশের লোকসভা ভোটে দাঁড়াতে চাননি তিনি! কেন তাহলে ফের প্রার্থী হলেন? সেকথাও ফাঁস করেছেন জোড়াফুল প্রার্থী। ইতিমধ্যেই ভোট প্রচার শুরু করে দিয়েছেন ঘাটালের তৃণমূল (TMC) সাংসদ। সম্প্রতি দাসপুরের শ্রীবরা এলাকায় প্রচারে গিয়েছিলেন তিনি। সাংসদের পাশাপাশি টলিউডের নামকরা সুপারস্টার দেব। সকাল থেকেই তাঁকে দেখার জন্য ভিড় করতে শুরু করেন স্থানীয় মানুষজন। শ্রীবরা এলাকাতেই একটি পথসভায় বক্তব্য রাখতে গিয়ে দেব জানান, এবারের ভোটে না দাঁড়ানোর কথা ভাবছিলেন তিনি। ঘাটালের (Ghatal) সাংসদের কথায়, ‘ভেবেছিলাম এবার ভোটে দাঁড়াব না। কিন্তু দিদির কথায়, দিদির প্রস্তাবে ফের দাঁড়াতে রাজি হলাম’। দেবের কথায় ঘাটাল মাস্টার প্ল্যানের প্রসঙ্গও উঠে আসে। তিনি বলেন, প্রত্যেক বছর ঘাটাল বন্যায় ডুবে যায়। তবে এবার মুখ্যমন্ত্রী কথা দিয়েছেন রাজ্য সরকার ঘাটাল মাস্টার প্ল্যানের কাজ করবে। সেই জন্য ঘাটালবাসীর কথা ভেবে ফের ভোটে দাঁড়াতে রাজি হন অভিনেতা। আরও পড়ুনঃ ‘বড় পুরস্কার আছে’, ভোট পেতে ‘টোপ’ পার্থর! পাল্টা এল নির্বাচন কমিশনের কাছে অভিযোগের হুঁশিয়ারি দাসপুরে ভোট প্রচারে এসে ‘সৌজন্যের রাজনীতি’র কথাও শোনা যায় দেবের মুখে। তৃণমূল প্রার্থী বলেন, গত এক দশকে ঘাটালবাসীকে ভালো রাখার যথাসাধ্য চেষ্টা করেছেন তিনি। এখন ভোট এসেছে, তাই অনেকে কথা বলবে। রাজনীতির কথাও উঠে আসবে। তবে দেবের কথায়, বিগত দশ বছরে কাউকে খারাপ কথা বলেননি তিনি। রাজনৈতিক দলের কর্মীদের মধ্যে অশান্তি-লড়াই হতে পারে, এমন কোনও মন্তব্যও করেননি। ঘাটালের জোড়াফুল প্রার্থী বলেন, ‘আমি সৌজন্যের রাজনীতি করে এসেছি, আগামী দিনেও করব। বিরোধী দলের নেতা যেই হোক না কেন তাঁকে শুভেচ্ছা ভালোবাসা জানিয়েছি। কারণ কাউকে ছোট করে বড় হওয়া যায় না’। এখানেই না থেমে দেব বলেন, মানুষ জানে কে কাজ করেছে আর কে করেনি। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তৃণমূল সরকার সাধারণ মানুষের পাশে ছিল, আছে, থাকবে বলেও দাবি করেন অভিনেতা। ঘাটালের সাংসদের কথায়, ‘আপনাদের যদি মনে হয় আমাদের সরকার, আমাদের নেতা-কর্মীরা এবং আমি সাংসদ হিসেবে গত ১০ বছরে কাজ করেছি, তাহলে ২৫ মে কাকে ভোট দিতে হবে আপনারা জানেন’।

  • ‘বড় পুরস্কার আছে’, ভোট পেতে ‘টোপ’ পার্থর! পাল্টা এল নির্বাচন কমিশনের কাছে অভিযোগের হুঁশিয়ারি

    বাংলা হান্ট ডেস্কঃ লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) প্রাক্কালে সরগরম ব্যারাকপুর কেন্দ্র! এই আসনে টিকিট না পেয়ে তৃণমূল ছেড়েছেন অর্জুন সিং (Arjun Singh)। সদ্য ‘ঘর ওয়াপসি’ হয়েছে তাঁর। গেরুয়া শিবিরে যোগ দেওয়ার পর থেকেই লাগাতার আক্রমণ করছেন প্রাক্তন দলকে। সম্প্রতি যেমন ফের একবার রাজ্যের সেচমন্ত্রী তথা ব্যারাকপুর কেন্দ্রে তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিককে (Partha Bhowmick) নিশানা করেন তিনি। এখনও অবধি ব্যারাকপুর আসনে প্রার্থীর নাম ঘোষণা করেনি বিজেপি। তবে দলে যোগ দেওয়ার পর ওই কেন্দ্রের নানান এলাকায় ঘুরে প্রচার শুরু করে দিয়েছেন অর্জুন। এদিন দু’জনেই আমডাঙা গিয়েছিলেন। তবে আলাদা সময়ে। আমডাঙার তৃণমূল বিধায়ক রফিকুরের সঙ্গে একটি কর্মীসভা যোগ দিয়েছিলেন পার্থ। সেখানেই ‘পুরস্কার’ (Gift) দেওয়ার ‘আশ্বাস’ দেন তিনি। যদিও ‘পুরস্কারে’র প্রসঙ্গ প্রথম তুলেছিলেন রফিকুর। স্থানীয় বিধায়ক বলেন, ১৫ হাজারের মতো লিড হলে পার্থকে বলে একটা পুরস্কার দেব। সেই পুরস্কারের কথা তৃণমূল প্রার্থীই ঘোষণা করবেন বলে জানান তিনি। এরপর পার্থ বলেন, ‘রফিকুরদার কথায় কথা মিলিয়ে আমি বলছি যে অঞ্চল সবথেকে বেশি লিড দেবে বড় পুরস্কার রয়েছে’। আরও পড়ুনঃ অনেক কারখানা হয়েছে! ‘চারিদিকে ধোঁয়াই ধোঁয়া, অন্ধকার রাস্তাঘাট’, রাজ্যে শিল্প নিয়ে দাবি রচনার এদিকে জোড়াফুল প্রার্থীর ‘পুরস্কার’ দেওয়ার মন্তব্য শুনেই ‘হর্স ট্রেডিং’য়ের অভিযোগ আনেন অর্জুন। ব্যারাকপুরের সাংসদ তথা বিজেপি নেতা বলেন, ‘নির্বাচন কমিশনের কাছে আমি অভিযোগ করে বলব যে এখানে হর্স ট্রেডিং হচ্ছে। ভোটারদের কেনার চেষ্টা করা হচ্ছে’। যদিও পরে পার্থ একটি নামী সংবাদমাধ্যমের কাছে বলেন, তিনি ব্যক্তিগত স্তরে পুরস্কার দেওয়ার কথা বলেছেন। পার্থর কথায়, ‘আমি বললাম যে অঞ্চল সবচেয়ে ভালো রেজাল্ট করবে তাকে ব্যক্তিগত স্তরে আমি পুরস্কার দেব’। কী গিফট দেবেন তা এখনও ভাবেননি বলে জানান তৃণমূল প্রার্থী। তবে তাঁর এই মন্তব্যকে ‘আদর্শ নির্বাচনী আচরণ বিরুদ্ধে’ বলে তোপ দাগেন অর্জুন। প্রসঙ্গত, এদিন প্রথমে পার্থ আমডাঙার আসেন। তিনি বেরনোর কয়েক ঘণ্টা পর আসেন অর্জুন সিং। দলের কর্মীদের সঙ্গে বৈঠক করার পাশাপাশি মিছিলও করেন বিজেপি নেতা। পার্থর মন্তব্যের বিষয়ে জিজ্ঞেস করা হলে ব্যারাকপুরের সাংসদ পরিষ্কার বলেন, আদর্শ নির্বাচনী আচরণবিধির বাইরে গিয়ে উনি এই মন্তব্য করেছেন। পার্থর কথা আদর্শ নির্বাচনী আচরণবিধি বিরুদ্ধ বলেও দাবি করেন বিজেপি নেতা।

  • তোলাবাজির লক্ষা লক্ষ টাকা দিয়ে ১০০ বিঘা জমি কিনেছিল শাহজাহানের ভাই! ফাঁস করল CBI

    বাংলা হান্ট ডেস্কঃ সন্দেশখালি এলাকায় রীতিমতো ‘রাজত্ব’ করতো দুই ভাই! তোলাবাজি থেকে অত্যাচার, শাহজাহান (Sheikh Shahjahan) এবং আলমগীরের বিরুদ্ধে রয়েছে ভুরি ভুরি অভিযোগ! জানা যাচ্ছে, শুধুমাত্র তোলাবাজি থেকে মাসে লক্ষাধিক টাকা আয় করতেন আলমগীর! সেই টাকা দিয়ে সন্দেশখালি (Sandeshkhali) এলাকায় প্রায় ১০০ বিঘা জমি কিনেছিলেন তিনি! সেই সঙ্গেই নানান ব্যবসাতেও খাটছে তাঁর টাকা! সিবিআই তদন্তে এমনই তথ্য উঠে এসেছে বলে খবর। এই বিপুল পরিমাণ নগদের উৎস কী? তা এবার খতিয়ে দেখবে ইডি (ED)। ইতিমধ্যেই এই সকল জমির কাগজপত্র তদন্তকারীদের হাতে এসেছে বলে খবর। সেই সঙ্গেই শাহজাহান এবং তাঁর ভাইয়ের কললিস্ট ঘেঁটে জানা গিয়েছে বসিরহাট জেলা পুলিশের একাধিক আধিকারিকের সঙ্গে দীর্ঘক্ষণ কথা হতো তাঁদের। জানা যাচ্ছে, সন্দেশখালি, মিনাখাঁ, ন্যাজাট থাকার একাধিক অফিসারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন দুই ভাই। পুলিশ কর্মীদের একটি বৃহৎ অংশ তাঁদের আজ্ঞা পালন করতেন বলে খবর। সন্দেশখালি কাণ্ডে ধৃত আলমগীর (Sheikh Alamgir), সিরাজুল এবং মাফুজাকে বসিরহাট আদালতে তোলা হলে বিচারক তাঁদের ৫ দিনের সিবিআই (CBI) হেফাজতে পাঠানোর নির্দেশ দেন। তদন্তের পর সিবিআই জানতে পেরেছে, এলাকায় রীতিমতো দাপটের পরিবেশ তৈরি করেছিলেন শাহজাহান এবং আলমগীর। অটো, বাস থেকে শুরু করে লরি, এলাকায় যে কোনও যানবাহন চলাচলের জন্য তাঁদের ‘ট্যাক্স’ দিতে হতো। অটোর ক্ষেত্রে সেই অঙ্কটা ছিল মাসিক ৪০০০-৫০০০ টাকা। অপরদিকে বাস কিংবা লরি হলে মাস গেলে গুনতে হতো ১২০০০-১৫০০০ টাকা। আলমগীরের ‘খাস’ মিজানের কাছে এই টাকা জমা করা হতো বলে খবর। আরও পড়ুনঃ ভোট ঘোষণার ৭২ ঘন্টার মধ্যে রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে সরাল নির্বাচন কমিশন, শোরগোল! এভাবে তোলাবাজি করে মাস গেলে লক্ষাধিক টাকা আয় করতেন শাহজাহানের ভাই। ধামাখালি বাসে পিনকিকের জন্য কেউ বাস, লরি কিংবা গাড়ি রাখলেও কয়েক হাজার টাকা নিতেন আলমগীররা। এমনকি কেউ যদি ভেসেল অথবা বোট বুক করে সুন্দরবন এবং ইছামতীতে ঘুরতে যান তাহলেও টাকা দিতে হতো। তোলাবাজির এই টাকা দিয়েই সন্দেশখালিতে বিঘা-বিঘা জমি কেনেন তাঁরা। অনেক সময় জমি কেনার পর নামমাত্র টাকা ঠেকিয়ে দিতেন আলমগীররা। এভাবেই সন্দেশখালির বুকে একাধিক হোটেল, গেস্ট হাউসের মালিক হয়ে ওঠেন তাঁরা। এখানেই শেষ নয়, জানা যাচ্ছে, ৫ জানুয়ারি ইডি পেটানোর ঘটনায় পুলিশের হাতে ধৃত ৭ জন ব্যক্তি হয়তো নিরপরাধ! তাঁদের জেরা করে এবং তাঁদের পরিবারের সঙ্গে কথা বলে সিবিআইয়ের হাতে এমন তথ্যই উঠে এসেছে বলে খবর। তাহলে কি পুলিশের এই গ্রেফতারির পিছনে রয়েছে অন্য গল্প? উত্তর খুঁজতে সন্দেশখালি, মিনাখাঁ থানার তদন্তকারী অফিসারদের ডেকে পাঠানোর তোরজোড় শুরু হয়েছে বলে খবর। ইতিমধ্যেই সন্দেশখালি কাণ্ডে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে সিবিআইয়ের হাতে। এবার তদন্তকারী পুলিশ অফিসারদের ডাকা হতে পারে বলে জানা যাচ্ছে।

  • নয়া বদল বন্দে ভারতে! হাওড়া থেকে পাল্টাচ্ছে সময়, বেশ কয়েকটি এক্সপ্রেসের হবে টাইমিং চেঞ্জ

    বাংলাহান্ট ডেস্ক : সেমি হাইস্পিড লাক্সারি ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস গোটা দেশজুড়ে নিজের আধিপত্য বিস্তার করেছে। যাত্রীদের কাছে এই ট্রেন অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। ধীরে ধীরে দেশের একাধিক রুটে পথচলা শুরু করেছে বন্দে ভারত। প্রিমিয়াম এই ট্রেনের সুযোগ সুবিধা অনেক এক্সপ্রেস ট্রেনকেও পিছনে ফেলে দিয়েছে। যাত্রীদের কাছে এখন আরামদায়ক ভ্রমণের অন্যতম নাম বন্দে ভারত এক্সপ্রেস। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, দেশের একাধিক রেলওয়ে ডিভিশনে বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করছে। বাংলারও একাধিক রুটে চলছে বন্দে ভারত এক্সপ্রেস। তবে এবার বাংলার বন্দে ভারত এক্সপ্রেস সম্পর্কে আসছে বড় খবর। আপনিও যদি বন্দে ভারতের টিকিট কেটে থাকেন তাহলে মন দিয়ে পড়ুন এই প্রতিবেদন। আরোও পড়ুন : সন্দেশখালি কাণ্ডে CBI-র নজরে এবার ‘রাঘব বোয়াল’! দুই দলে ভাগ হয়ে শুরু ম্যারাথন জিজ্ঞাসাবাদ রেলের পক্ষ থেকে বেশকিছু ট্রেনের সময়সূচিতে বদনা আনা হয়েছে। বন্দে ভারত এক্সপ্রেসের মতো ট্রেনও রয়েছে সেই তালিকায়। রেল জানিয়েছে, রাঁচি-বারাণসী-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস চালু করার জন্য রাঁচি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস, রাঁচি-হাওড়া ইন্টারসিটি এক্সপ্রেস, হাওড়া-চক্রধরপুর এক্সপ্রেস-সহ ১০টি এক্সপ্রেস ট্রেনের সময়সূচীতে বদল আনা হয়েছে। সোমবার থেকেই এই ট্রেনগুলির সময়সূচী বদল হচ্ছে। আরোও পড়ুন : শিক্ষা-খাদ্যের পর এবার আবাস দুর্নীতিতে নাম তৃণমূলের! BJP-তে যোগ দেওয়ার ‘হুঁশিয়ারি’ কাউন্সিলরের রাঁচি থেকে ট্রেন নম্বর ২০৮৯৮ বন্দে ভারত এক্সপ্রেস এখন থেকে ছাড়বে ভোর ছটায়। সকাল ৭ টা ৫৩ মিনিটে এই ট্রেন এসে পৌছাবে পুরুলিয়া। সকাল ৮ টা ৩৯ মিনিটে এই ট্রেন পৌঁছাবে চাণ্ডিল। টাটানগরে বন্দে ভারত এক্সপ্রেস এখন পৌঁছাবে সকাল ৯ টা ২৩ মিনিটে। রাঁচি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস খড়গপুর জংশনে এসে পৌঁছাবে সকাল ১১ টা ১৩ মিনিটে। দুপুর ১ টা বাজতে ১০ মিনিটে ট্রেনটি ঢুকবে হাওড়া। ট্রেন নম্বর ১৮৬২৮ রাঁচি-হাওড়া ইন্টারসিটি এক্সপ্রেস ৩১ মার্চ থেকে রাঁচি স্টেশন থেকে ভোর ৫ টা ২০ মিনিটে ছাড়বে। সকাল ৭ টা ৩৫ মিনিটে পৌঁছাবে বোকারো স্টিল সিটিতে। ট্রেন নম্বর ১২৮৩৩ আমদাবাদ-হাওড়া এক্সপ্রেস সকাল ৯ টা ২৮ মিনিটে পৌঁছাবে টাটানগর। যদিও খড়্গপুর ও সাঁতরাগাছিতে আগের সময় মতোই এই ট্রেন ঢুকবে। হাওড়ায় ঢোকার ক্ষেত্রে কিছুটা সময় বদল হয়েছে। দুপুর ২ টো ১০ মিনিটে ট্রেনটি ঢুকবে হাওড়া স্টেশনে। ট্রেন নম্বর ১৮০১১ হাওড়া-চক্রধরপুর এক্সপ্রেস নির্ধারিত সময়ে হাওড়া স্টেশন থেকে ছাড়বে। তবে সকাল ৯ টা ৫৫ মিনিটের পরিবর্তে সকাল ১০ টা ১৫ মিনিটে চক্রধরপুরে ঢুকবে এই ট্রেন।

  • সাগরে আন্টি সাইক্লোন! কলকাতা সহ দক্ষিণবঙ্গের ১০ জেলায় হাই অ্যালার্ট জারি করল আবহাওয়া দপ্তর

    বাংলা হান্ট ডেস্ক: দুর্যোগের হাই অ্যালার্ট! আবহাওয়া দপ্তর (Weather Department) জানিয়েছে, বঙ্গোপসাগরের নিম্ন ট্রপোস্ফিয়ার স্তরে বিস্তৃত রয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত৷ আর এই আন্টি সাইক্লোনের জেরেই আবহাওয়ার তোলপাড়৷ সকাল থেকেই মেঘলা আকাশ। বেপাত্তা রোদ্দুর। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ থেকেই দুর্যোগ শুরু হয়ে যাবে বাংলায়। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। সোমবার কালবৈশাখীর সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় আগামী ১ থেকে ২ ঘণ্টায় বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতায়। হতে পারে শিলাবৃষ্টিও। আবহাওয়া দফতর সূত্রে খবর আজ পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়ায়, দুই বর্ধমানে উঠবে কালবৈশাখী। ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া বইতে পারে এইসব জায়গায়। পাশাপাশি দক্ষিণবঙ্গের ১০ জেলায় শিলাবৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। শিলাবৃষ্টির অধিক সম্ভাবনা রয়েছে আগামীকাল। আজ থেকে শুরু করে বুধবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। বিদর্ভ থেকে কেরল পর্যন্ত অক্ষরেখা বিস্তৃত রয়েছে। মঙ্গলবার বৃষ্টির পরিমাণও বাড়বে। কালবৈশাখীও হতে পারে। সোম ও মঙ্গল, বুধবার জারি থাকবে অরেঞ্জ অ্যালার্ট। হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী দক্ষিণবঙ্গের উপকূলবর্তী অঞ্চল সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে প্রতিটি জেলাতেই। আরও পড়ুন: শিক্ষা-খাদ্যের পর এবার আবাস দুর্নীতিতে নাম তৃণমূলের! BJP-তে যোগ দেওয়ার ‘হুঁশিয়ারি’ কাউন্সিলরের চলতি সপ্তাহে কমবে তাপমাত্রাও। একধাক্কায় ৩-৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। আজ ও কাল বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরের কোনো জেলায়। বুধবার নাগাদ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের ওপরের দিকের দুই-তিন জেলায়।

  • শিক্ষা-খাদ্যের পর এবার আবাস দুর্নীতিতে নাম তৃণমূলের! BJP-তে যোগ দেওয়ার ‘হুঁশিয়ারি’ কাউন্সিলরের

    বাংলা হান্ট ডেস্কঃ লোকসভা নির্বাচনের প্রাক্কালে ফের শিরোনামে তৃণমূলের (TMC) অর্ন্তদ্বন্দ্ব। এবার বিজেপিতে যোগ দেওয়ার ‘হুমকি’ দিলেন দলেরই এক কাউন্সিলর। মুর্শিদাবাদের ধুলিয়ান পুরসভার সংশ্লিষ্ট তৃণমূল কাউন্সিলরের (TMC Councilor) অভিযোগ, শহরের আবাস যোজনার অধীন বাড়ি তৈরির প্রথম কিস্তির টাকা পাওয়া গেলেও, বাকি টাকা দিতে বৈষম্য করা হচ্ছে। পুরপ্রধান এই বৈষম্য করছেন বলে দাবি করেন তিনি। পাল্টা সুর চড়িয়েছেন ধুলিয়ান পুরসভার চেয়ারম্যানও (Municipality Chaiman)। সম্প্রতি পুরসভার ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পারভেজ আলম অভিযোগ করেন, বাকি সকল ওয়ার্ডের আবাস যোজনার টাকা দিয়ে দেওয়া হলেও, ‘প্রতিহিংসা’র কারণে তাঁর ওয়ার্ডের কয়েকজন উপভোক্তার টাকা আটকে রাখা হয়েছে। এমতাবস্থায় বাড়ির কাজ কিছুটা হওয়ার পর আটকে রয়েছে। টাকা না আসার কারণে কাজ সম্পূর্ণ করতে পারছেন না উপভোক্তারা, দাবি তাঁর। পারভেজ আলমের অভিযোগ, বিগত দেড় বছর ধরে আবাস যোজনার টাকা মিলছে না। টাকা পেতে গেলে বেশ কয়েকজন আধিকারিকের স্বাক্ষরের দরকার হয়। তাঁদের মধ্যে বেশিরভাগ আধিকারিক সই করে দিলেও শুধুমাত্র পুরপ্রধান সই করেননি। যে কারণে টাকা পাচ্ছেন না উপভোক্তারা। আরও পড়ুনঃ সন্দেশখালি কাণ্ডে CBI-র নজরে এবার ‘রাঘব বোয়াল’! দুই দলে ভাগ হয়ে শুরু ম্যারাথন জিজ্ঞাসাবাদ পুরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ এনে পারভেজ আলম বলেন, ‘প্রতিহিংসার এই রাজনীতি বন্ধ না হলে বিজেপিতে যোগ দেব’। এখানেই না থেমে, ভোট ময়দানে পুরপ্রধানের বিরুদ্ধে লড়াইয়ের চ্যালেঞ্জও ছুঁড়ে দেন তিনি। পারভেজ আলমের সকল অভিযোগ অবশ্য অস্বীকার করেছেন পুরপ্রধান ইনজামুল ইসলাম। শুধু তাই নয়, ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরের বিরুদ্ধে পাল্টা অভিযোগও এনেছেন তিনি। ধুলিয়ান পুরসভার পুরপ্রধানের কথায়, পুর এলাকার সকল উপভোক্তা আবাস যোজনার টাকা পেয়ে গিয়েছেন। বাকি আরও ১৫ জনের অ্যাকাউন্টে সোমবারের মধ্যে টাকা পৌঁছে দেওয়া হবে। এরপরেই পারভেজ আলমের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনেন পুরপ্রধান। তাঁর দাবি, যে উপভোক্তাদের আদতে টাকা পাওয়ার কথা, তাঁদের নাম না দিয়ে নিজের ঘনিষ্ঠদের টাকা পাইয়ে দেওয়ার চেষ্টা করছেন ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। ইনজামুল ইসলামের অভিযোগ, ‘তাঁর বিরুদ্ধে আর্থিক লেনদেনের অভিযোগও রয়েছে। সেটা বানচাল করে আমরা ন্যায্য প্রাপকদের দিয়েছি। সেই কারণেই ওই কাউন্সিলরের গাত্রদাহ হচ্ছে’।

  • ভোট ঘোষণার ৭২ ঘন্টার মধ্যে রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে সরাল নির্বাচন কমিশন, শোরগোল!

    বাংলা হান্ট ডেস্কঃ দেশজুড়ে লোকসভা ভোটের দামামা বেজে গিয়েছে। শনিবার নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। এই আবহে সামনে এল বড় খবর! রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে (Rajeev Kumar) সরাল নির্বাচন কমিশন। সপ্তাহের শুরুতেই প্রকাশ্যে আসে এই খবর। ভোটের (Lok Sabha Election 2024) প্রাক্কালে নির্বাচন কমিশনের এই ঘোষণা নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। গত শনিবার থেকেই গোটা দেশে লাগু হয়েছে আদর্শ আচরণ বিধি। চব্বিশের লোকসভা ভোট শান্তিপূর্ণ এবং সুষ্টুভাবে করানোর বিষয়ে কমিশন যে বদ্ধপরিকর তা সেদিনই কার্যত পরিষ্কার করে দেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (Rajeev Kumar DGP)। এবার ভোটের আবহে রাজ্য পুলিশের ডিজি পদ থেকে সরানো হল রাজীব কুমারকে। আদর্শ আচরণ বিধি চালু হওয়ার পর পশ্চিমবঙ্গে (West Bengal) এই প্রথম বিরাট পদক্ষেপ গ্রহণ করল জাতীয় নির্বাচন কমিশন। খুব বেশিদিন হয়নি রাজ্য পুলিশের ডিজি পদে আসীন করা হয়েছে রাজীব কুমারকে। ডিসেম্বর মাসে ডিজিপির দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁকে। তবে ভোটের আগে রাজীবকে সরিয়ে দেওয়া হল। একইসঙ্গেই ৬টি রাজ্যের স্বরাষ্ট্রসচিব বদলের কথা জানানো হয়েছে। আরও পড়ুনঃ শিক্ষা-খাদ্যের পর এবার আবাস দুর্নীতিতে নাম তৃণমূলের! BJP-তে যোগ দেওয়ার ‘হুঁশিয়ারি’ কাউন্সিলরের প্রসঙ্গত, ভোট ঘোষণার প্রায় মাস খানেক আগে প্রত্যেকটি রাজ্যে একটি নির্দেশিকা গিয়েছিল। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, ৩ বছরের অধিক সময় ধরে যেখানে আধিকারিক কাজ করছেন, তাঁদের বদলি করতে হবে। ভোট ঘোষণা হতেই এবার রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে সরানো হল। নির্বাচন সম্বন্ধিত কোনও কাজে তিনি থাকতে পারবেন না, নির্দেশ কমিশনের (Election Commission)। অবিলম্বে এই নির্দেশ কার্যকর করার কথাও বলা হয়েছে। একসময় কলকাতা পুলিশের নগরপাল ছিলেন রাজীব কুমার। সারদা কাণ্ডের তদন্তে তাঁকে তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সম্প্রতি সন্দেশখালি ঘটনাতেও তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিরোধীরা। এবার নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা হতেই তাঁকে সরিয়ে দেওয়া হল। পরবর্তী ডিজি ঠিক করতে সোমবার বিকেল ৫টার মধ্যে কমিশনের কাছে তিনজনের নাম পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিবকে।

  • সন্দেশখালি কাণ্ডে CBI-র নজরে এবার ‘রাঘব বোয়াল’! দুই দলে ভাগ হয়ে শুরু ম্যারাথন জিজ্ঞাসাবাদ

    বাংলা হান্ট ডেস্কঃ সন্দেশখালিতে ইডি পেটানোর ঘটনার পর প্রায় ৫৫ দিন গায়েব ছিলেন শেখ শাহজাহান (Sheikh Shahjahan)। এরপর মিনাখাঁ থেকে তাঁকে গ্রেফতার করে রাজ্য পুলিশ। এই ঘটনায় এবার সিবিআইয়ের নজরে মিনাখাঁ এলাকার এক ইট ভাটার মালিক। সম্প্রতি শাহজাহান ঘনিষ্ঠ বাপ্পা মণ্ডলের ভাটা এবং অফিসে হানা দেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। শুধু তাই নয়, মিনাখাঁ এলাকায় জিজ্ঞাসাবাদের নোটিশও দেন গোয়েন্দারা। কেন্দ্রীয় বাহিনীর দল নিয়েই এদিন সেখানে গিয়েছিলেন সিবিআই (CBI) আধিকারিকরা। ইডির ওপর হামলার দিন ইট ভাটার মালিক বাপ্পা কী দেখেছিলেন? সন্দেশখালি কাণ্ডের (Sandeshkhali Issue) প্রধান অভিযুক্ত শাহজাহানকে তিনি কতদিন ধরে চিনতেন? ভাটা থেকে কমিশন হিসেবে কত টাকা তাঁকে পাঠানো হত? জানা যাচ্ছে, শাহজাহান-ঘনিষ্ঠ এই ইট ভাটার মালিককে এমনই কিছু প্রশ্ন করতে পারেন তদন্তকারীরা। তবে এদিন বাপ্পা মণ্ডল (Bappa Mondal) মিনাখাঁর অফিসে ছিলেন না। তাঁর এক পরিচারককে সিবিআই জিজ্ঞাসাবাদ করে বলে খবর। সন্দেশখালি কাণ্ডের তদন্তে এদিন দুই দলে ভাগ হয়ে কাজ করে সিবিআই। একটি দল বাপ্পা মণ্ডলের ইট ভাটা ঘুরে দেখেন। সেই সঙ্গেই কুতুবউদ্দিনের বাড়ি যান তাঁরা। শ্রমিক ঠিকাদার কুতুবউদ্দিনের অধীনে যে ছেলেরা ভাটায় কাজ করে, তাঁদের মধ্যে একজন ইডি পেটানোর ঘটনায় যুক্ত ছিলেন বলে খবর। আইজুল শেখ নামের সেই যুবককে ইতিমধ্যেই গ্রেফতার করেছে রাজ্য পুলিশ। তবে আইজুলের সেই গ্রেফতারি যথার্থ কিনা সেই বিষয়ে খোঁজ নিতেই কুতুবউদ্দিনের পরিবারের সঙ্গে কথা বলেন তদন্তকারীরা। তাঁদের বয়ানও রেকর্ড করা হয় বলে খবর। আরও পড়ুনঃ ‘নির্মাণ বেআইনি ছিল’, স্বীকার করে নিলেন মুখ্যমন্ত্রী! মৃত্যুর দায় কার? ‘কড়া’ পদক্ষেপের আশ্বাস মমতার গত ৫ জানুয়ারি রেশন দুর্নীতি কাণ্ডে শাহজাহানের বাড়ি গিয়ে হামলার মুখে পড়েন ইডি আধিকারিকরা। এরপর রাজ্য পুলিশের হাতে বেশ কয়েকজন গ্রেফতার হন। তাঁদের মধ্যে একজন হলেন সঞ্জয় মণ্ডল। সেই ব্যক্তি এবং তাঁর গ্রেফতারির বিষয়ে আরও বিস্তারিত জানতে সিবিআইয়ের একটি দল রামপুরে তাঁর বাড়ি যায়। সব মিলিয়ে, সন্দেশখালি কাণ্ডে জোরকদমে তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। ইতিমধ্যেই বেশ কয়েকজনকে গ্রেফতার করেছেন তাঁরা। প্রধান অভিযুক্ত শাহজাহানের ভাই শেখ আলমগীরকেও সম্প্রতি গ্রেফতার করেছে সিবিআই। এরপর আলমগীর, সিরাজুল এবং মাফুজারকে বসিরহাট আদালতে পেশ করা হয়। ইডি পেটানোর ঘটনার সঙ্গে তাঁদের যোগসূত্র রয়েছে বলে দাবি। জানা যাচ্ছে, শাহজাহানের ভাই সহ ধৃত তিনজনকে নিজেদের হেফাজতে নিয়ে শাহজাহান, দিদারবক্স, জিয়াউদ্দিনের সামনে বসিয়ে জেরা করবে সিবিআই। কার নির্দেশে গত ৫ জানুয়ারি হামলা হয়েছিল? কীভাবে হামলা হয়? কী দিয়ে হামলা হয়? আলমগীর এত বিলাসবহুল গাড়ি কোথা থেকে পেল? শাহজাহানের সঙ্গে কত টাকার লেনদেন হয়েছিল? সিবিআইয়ের তরফ থেকে এই সব বিষয়েই প্রশ্ন করা হবে বলে খবর।

  • অনেক কারখানা হয়েছে! ‘চারিদিকে ধোঁয়াই ধোঁয়া, অন্ধকার রাস্তাঘাট’, রাজ্যে শিল্প নিয়ে দাবি রচনার

    বাংলা হান্ট ডেস্কঃ চব্বিশের লোকসভা নির্বাচনে হাইভোল্টেজ কেন্দ্রগুলির মধ্যে একটি হল হুগলি। একদিকে ‘দিদি নম্বর ওয়ান’ রচনা (Rachana Banerjee), অন্যদিকে দাপুটে নেত্রী লকেট! একদা দুই সতীর্থই এবার মুখোমুখি রাজনীতির ময়দানে। ইতিমধ্যেই নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। প্রচারও শুরু করে দিয়েছেন কমবেশি প্রত্যেক প্রার্থী। সম্প্রতি যেমন ভোট প্রচারে বেরিয়ে রাজ্যে শিল্প-কারখানা নিয়ে মুখ খোলেন জোড়াফুল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়। শনিবার সিঙ্গুরের ডাকাত কালীবাড়িতে পুজো দিয়ে প্রচার শুরু করেন ‘দিদি নম্বর ওয়ান’। মন্দির থেকে বেরিয়ে পায়ে হেঁটে রতনপুর লোহা পট্টিতে যান রচনা। দেওয়াল লিখনেও হাত লাগাতে দেখা যায় তাঁকে। এরপর হুগলি লোকসভা কেন্দ্রের (Hooghly Lok Sabha Constituency) ৭টি বিধানসভার বিধায়ক এবং দলীয় নেতৃত্বকে নিয়ে বৈঠক করেন তৃণমূল প্রার্থী। প্রচারের কৌশল, রোড শো কবে হবে এসব বিষয়েই আলোচনা হয় বলে খবর। এদিন বৈঠক শেষে লোহা পট্টিতে একটি কর্মীসভা করেন রচনা। এরপর ধনিয়াখালি বিধানসভা কেন্দ্রে যান তিনি। সেখান থেকে চুঁচুড়া তালডাঙ্গার রাজরাজ্যেশ্বরী মন্দিরে গিয়েও পুজো দেন অভিনেত্রী। এসবের মাঝে সাংবাদিকদের মুখোমুখিও হয়েছিলেন। যে সিঙ্গুর থেকে তৃণমূল (TMC) সুপ্রিমো মমতার লড়াই শুরু, সেই সিঙ্গুরের মাটি থেকেই লড়াই শুরু করার কথা বলেন রচনা। পাশাপাশি জয়ের বিষয়েও আশাবাদী বলে জানান তিনি। আরও পড়ুনঃ ‘শুভেন্দু মারলে মমতা মরেই যেত’, মুখ্যমন্ত্রীর কপালের চোট নিয়ে বিস্ফোরক শিশির অধিকারী হুগলির তৃণমূল প্রার্থী বলেন, ‘জেতার বিষয়ে আমি একশো শতাংশ আশাবাদী। হুগলির মানুষ আমায় নির্বাচন করে আগামী ৫ বছরে রচনা বন্দ্যোপাধ্যায় কী কাজ করেছে দেখে নেবেন। আমার প্রতিদ্বন্দ্বী আমার থেকে অনেক সিনিয়র। হয়তো রাজনীতি বেশি বোঝেন, তিনি অনেক কাজও করেছেন’। এরপর শিল্প প্রসঙ্গে জিজ্ঞেস করা হয় রচনাকে। জবাবে তিনি বলেন, রাস্তা দিয়ে আসার সময় প্রচুর ধোঁয়া দেখেছেন। ধোঁয়ার কারণে রাস্তা অন্ধকার হয়ে গিয়েছে বলেও মন্তব্য করেন অভিনেত্রী। হুগলির জোড়াফুল প্রার্থীর কথায়, ‘আমি যখন এলাম তখন তো দেখলাম অনেক কারখানা হয়েছে। চিমনি থেকে শুধু ধোঁয়াই ধোঁয়া, অন্ধকার রাস্তাঘাট। এত কারখানা হয়েছে, তাহলে কী করে বলছেন যে কারখানা হয়নি? কারখানা তো হচ্ছে, আরও হবে। দিদি যদি থাকে আরও অনেক হবে’। এখানেই না থেমে রচনা দাবি করেন, রাজ্য মানচিত্রে হুগলিকে সবার ওপরে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন তিনি। সেই লড়াইয়ে সবাইকে একজোট হওয়ার ডাক দেন তৃণমূল নেত্রী।

  • প্রত্যাহার ৩ দিনের বাস স্ট্রাইক! সপ্তাহের শুরুতেই কী শিয়ালদা রুটে মিলবে সব লোকাল? দেখুন নয়া আপডেট

    বাংলাহান্ট ডেস্ক : সোমবার থেকে তিন দিনের বাস ধর্মঘটের ডাক দিয়েছিল একাধিক বাস অপারেটর সংগঠন। তবে সেই ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। রবিবার পাঁচটি বাস অপারেটের যৌথ সংগঠন ‘গণপরিবহণ বাঁচাও কমিটি’ জানিয়েছে, আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার ফলে লোকসভা নির্বাচন না মেটা পর্যন্ত রাজ্য প্রশাসনের পক্ষে বাস অপারেটর সংগঠনের বিভিন্ন সমস্যার সমাধান করা সম্ভব নয়। এই বিষয়টি বিবেচনা করে তুলে নেওয়া হয়েছে তিন দিনের বাস ধর্মঘট।  ‘গণপরিবহণ বাঁচাও কমিটি’-র পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার থেকে স্বাভাবিকভাবেই মিলবে বাস পরিষেবা। বাস ধর্মঘট প্রত্যাহারের ফলে কিছুটা হলেও নিশ্চিন্ত হয়েছেন নিত্যযাত্রীরা। ‘গণপরিবহণ বাঁচাও কমিটি’ দাবি তুলেছিল পনেরো বছরের পুরনো বাস তুলে নেওয়ার যে নিয়ম জারি করা হয়েছে তার মেয়াদ দু’বছর পর্যন্ত বৃদ্ধি করা হোক। আরোও পড়ুন : ‘শুভেন্দু মারলে মমতা মরেই যেত’, মুখ্যমন্ত্রীর কপালের চোট নিয়ে বিস্ফোরক শিশির অধিকারী এই যৌথ সংগঠন দাবি করেছে, লকডাউনের সময় ২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত অধিকাংশ বাস বসে ছিল। তাই দাবি তোলা হয়েছে এই বাসগুলির মেয়াদ আরো দু’বছর বৃদ্ধি করা হোক। রাজ্যের পরিবহণ দফতরের কাছে ‘গণপরিবহণ বাঁচাও কমিটি’ গত ২২শে ফেব্রুয়ারি একটি স্মারকলিপি জমা দেয়। সেই সাথে ১৮ই মার্চ থেকে তিনদিনের বাস ধর্মঘটের ডাক দেয় সংগঠন। আরোও পড়ুন : হাতে মাত্র ১ দিন! পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের এই কাজটি না করলেই পড়তে হবে বিপদে কমিটির পক্ষ থেকে রাজ্যকে ১৫ দিনের ‘ডেড লাইন’ বেঁধে দেওয়া হয়েছিল। জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট, ওয়েস্ট বেঙ্গল বাস অ্যান্ড মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন, বেঙ্গল বাস সিন্ডিকেট, মিনিবাস অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি এবং ইন্টার অ্যান্ড ইন্ট্রা রিজিয়ন বাস অ্যাসোসিয়েশন রয়েছে এই কমিটিতে। অন্যদিকে, একটানা ৫২ ঘণ্টা দমদম জংশনে কাজের পর শিয়ালদা ডিভিশনের ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ার কথা রয়েছে সোমবার থেকে। তবে পরিষেবা স্বাভাবিক হওয়া নিয়ে অনেকেই ভ্রূ কুঁচকেছেন। এর কারণ হিসেবে বলা হচ্ছে, এতদিনের রিলে ইন্টারলকিং ব্যবস্থা পাল্টে আধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের মাধ্যমে প্রথম দিনে সবকিছু স্বাভাবিকভাবে পরিচালনা করা যাবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। অনেকের ধারণা প্রথম দিন কিছু ট্রেন লেট হতে পারে।

24X7 Live News TV/Web Portal/Live App/Daily E News Paper Multinational & Multilingual Live News & Latest Updates, International to National News, Political to Social, Technical & business, Sports News, Local to Global impartial news coverage. Stay updated with us 24X7 Live News TV! Impartial, Intellectual, International, IOB News Network stay updated

24X7 লাইভ নিউজ টিভি/ওয়েব পোর্টাল/লাইভ অ্যাপ/ডেইলি ই নিউজ পেপার বহুজাতিক এবং বহুভাষিক লাইভ নিউজ এবং সর্বশেষ আপডেট, আন্তর্জাতিক থেকে জাতীয় সংবাদ, রাজনৈতিক থেকে সামাজিক, প্রযুক্তিগত ও ব্যবসায়িক, ক্রীড়া সংবাদ, স্থানীয় থেকে বিশ্বব্যাপী নিরপেক্ষ সংবাদ কভারেজ। আমাদের সাথে আপডেট থাকুন 24X7 লাইভ নিউজ টিভি! নিরপেক্ষ, বুদ্ধিজীবী, আন্তর্জাতিক, আইওবি নিউজ নেটওয়ার্ক আপডেট থাকুন